ত্বক উজ্জ্বলে সহায়তা করে যেসব খাবার

ত্বকের জেল্লা ধরে রাখতে খাদ্য তালিকায় রাখুন ভিটামিন কে সমৃদ্ধ খাবার। উজ্জ্বল এবং মোলায়েম ত্বক পেতে রূপচর্চার পাশাপাশি প্রয়োজন সঠিকভাবে খাওয়া-দাওয়া করা। বিভিন্ন ভিটামিন এবং মিনারেলস বা খনিজ সমৃদ্ধ খাবার খেতে হবে ত্বকের জেল্লা বজায় রাখার জন্য। এক্ষেত্রে ভিটামিন কে সমৃদ্ধ খাবার খাওয়া ত্বকের স্বাস্থ্যের জন্য ভালো। আসলে ভিটামিন কে হলো একটি ফ্যাট সলিউয়েবেল ভিটামিন। হৃদযন্ত্র ভালো রাখতে এবং হাড়ের গঠন সুদৃঢ় করতে এই ভিটামিন কে বেশ কার্যকর।

যা যা খাবেন-

বেদানা- এই ফলের মধ্যে রয়েছে অনেক পুষ্টিগুণ। ভিটামি সি এবং ভিটামিন কে রয়েছে বেদানার মধ্যে। এই দুই ভিটামিন ত্বকের উজ্জ্বলতার ক্ষেত্রে প্রয়োজনীয় উপকরণ কোলাজেন তৈরিতে সাহায্য করে।

পালং শাক- ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন কে রয়েছে পালং শাকের মধ্যে। এ ছাড়াও এই শাক কোলেস্টেরলের মাত্রা কমায়। এর পাশাপাশি যে ধরনের ফাইবার আমাদের খাওয়া উচিত তা ভরপুর রয়েছে এই পালং শাকের মধ্যে। আয়রনে ভরপুর পালং শাক হাড়ের গঠন এবং ত্বকের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি খাবার। তাই আপনার মেনুতে পালং শাক রাখতে পারেন। পালং শাক ভাজা হোক বা পালং শাকের তরকারি কিংবা অন্য কোনও পদ্ধতিতে রান্না করে, অথবা সালাদের সঙ্গে পালং শাক খেতে পারেন। হাজারও গুণ রয়েছে এই শাকের মধ্যে।

ব্রকলি- এর মধ্যে রয়েছে ভিটামিন কে এবং অ্যান্টি-এজিং প্রপার্টি। ত্বকে যেকোনও ধরনের অক্সিডেটিভ ক্ষত রুখতে সাহায্য করে এই দুই উপকরণ। তাই প্রতিদিনের ডায়েটে যোগ করুন ব্রকলি। সালাদ বা তরকারির মধ্যে ব্রকলি খেতে পারেন। এই সবজির রয়েছে আরও অনেক গুণ।

ভিটামিন কে২- ফুল ফ্যাট মিল্ক, নির্দিষ্ট কয়েক ধরনের চিজ এবং ডিমের মধ্যে রয়েছে ভিটামিন কে২, যা ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। তাই এই জাতীয় খাবারও খাওয়া উচিত।

কিউই- সবুজ রঙের এই ফল দেখতে যেমন সুন্দর, খেতেও বেশ সুস্বাদু। আর এই কিউই ফলের রয়েছে অনেক গুণ।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।